ঘোষনা:
শিরোনাম :
নীলফামারী সদর উপজলোর মনোনয়ন যাচাই শেষ, এক চেয়ারম্যান প্রার্থির মনোনয়ন অবৈধ নীলফামারীতে মহান মে দিবস পালিত নীলফামারীতে গচ্ছিত জামানত ও পি.এফ এর টাকা উদ্ধারের দাবীতে প্রোণ অফিস ঘেরাও। নীলফামারীতে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ। নীলফামারী জলঢাকার পৌরসভায় নোভা বিজয়ী নীলফামারীর জলঢাকা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থির পক্ষে প্রচারণা, এমপির বিরুদ্ধে সংবাদ সম্মেলন। নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে সাংবািদকের নামে থানায় মিথ্যা চাঁদাবাজি মামলা নীলফামারীতে সাংবাদিককে হামলার সুষ্ঠ বিচারের দাবীতে স্বারকলিপি প্রদান। নীলফামারীতে দীপ আই কেয়ার ফাউন্ডেশনে চক্ষু সেবা মাত্র একশত টাকায় হিট স্ট্রোকের আগে কি কি,উপসর্গ হতে পারে
কিশোরগঞ্জ থানা ক্যাম্পাস জুড়ে শামুকখোল পাখির অভায়রণ্য

কিশোরগঞ্জ থানা ক্যাম্পাস জুড়ে শামুকখোল পাখির অভায়রণ্য

মোঃ মিজানুর রহমান,স্টাফ রিপোর্টার,
জীববৈচিত্র্যের সন্নিবেশে প্রকুতির অলংকার পাখি রক্ষায় এগিয়ে এসেছেন নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার বাসিন্দারা।সবুজ বেষ্টনীর বৃক্ষরাজিতে পাখ-পাখালির কূজন আর সুড়লহরীর মুর্ছনায় অনুরণিত হয়ে প্রকুতির এমন মোহে তাদের সখ্যতায় কিশোরগঞ্জ থানা ক্যাম্পাস জুড়ে অঘোষিত শামুকখোল পাখির অভয়ারণ্যে পরিণত হয়েছে।

বিগত কয়েক বছর থেকে ওই থানা ক্যাম্পাস জুড়ে বছরে ৪/৫ মাস দেখা মেলে শামুকখোল প্রজাতির হাজারো পাখি। আসলেই পাখিরা দেশ চেনেনা,ওরা প্রকুতি বোঝে তাই আফ্রিকা কিংবা সাইব্রেরিয়া,বাংলাদেশ,ভারত কিংবা চিন এগুলো পাখিদের কাছে অর্থহীন।বছরের বিভিন্ন সময়-ঋতুতে যখন সেখানকার পরিবেশ ও প্রকুতি তার বসবাস,খাদ্য আহরণ,স্বাচ্ছন্দ চলা ফেরা এবং বংশ বিস্তারের জন্য ভালো,সে সেখানেই ছুটে যায়।

তাই প্রকুতি বুঝে খাদ্যের সন্ধানে, অধিকতর নিরাপদ আবাসস্থল হিসেবে প্রতি বছর শীতের আগমনে এ পাখি গুলো এখানে আসে বাসা বাঁধে এবং ছানা ফুঁটিয়ে বড় করে এখানে শীত কাল কাটিয়ে তারপর বসন্তে উত্তরে উড়াল দেয়। কিন্তু এ বছর শীতের আমন্ত্রণ পাওয়ার আগেই খাদ্যের সন্ধানে প্রজননের জন্য আষাঢ় মাসেই এসেছে এ পাখিগুলো।পাখি শিকারী মুক্ত এলাকায় এভাবে দিন দিন বাড়ছে বিলুপ্ত এ অতিথি পাখির সংখ্যা।

সাধারণত সকালে আবার মধ্যে দুপুরে এ শামুকখোল পাখি উপজেলার শহরের নিকটবর্তী তিস্তা সেচ ক্যানেল, নদী, খাল-বিল,পুকুর, মজা, ডোবাসহ বিভিন্ন জলাশয়ে খাবার খেয়ে সাদা মেঘের ভেলার আলোকচ্ছাঁয় মনের সুখে দলবেঁধে বিকেলে নীড়ে ফিরে আসা এখন প্রতিদিনের দৃশ্য। আর ওই দুর-নীলিমায় যেন পাখির রাজ্য।

সরেজমিনে দেখা গেছে, থানা ক্যাম্পাসসহ বাজারের শতবর্ষী আম,শিমুল-কড়াই, তেতুল গাছে গাছে হাজারো শামুকখোল পাখির খুনসুটি, পাখার ঝাপটানির মোহনীয়তাল,আগন্তক আর দর্শনার্থীদের পদচারণায় থানাসহ যান্ত্রিক শহর যেন এক মনমুগ্ধকর শহরে পরিণত হয়েছে।

কিশোরগঞ্জ থানার ওসি আব্দুল আউয়াল জানান,স্থনীয়দের সহায়তায় এ উপজেলাকে পাখি শিকারী মুক্ত এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে।পাখি শিকারীদের কঠোর ভাবে দমন করা হয়েছে।তিনি আরো বলেন, সবুজ প্রকৃতির বুকে সুশোভিত বৃক্ষের ডালে ডালে পাখিগুলোর দ্বিধাহীন,অবাধ বিচরণে এক আনন্দঘন পরিবেশ সুষ্টি করেছে।





@২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত । গ্রামপোস্ট২৪.কম, জিপি টোয়েন্টিফোর মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
Design BY MIM HOST